কিভাবে নিজেই নিজের আর্টিকেল লিখতে পারেন (PASTOR ফর্মুলা)

ইংরেজীতে ভালো কিন্তু নিজের ওয়েবসাইট এর কনটেন্ট লিখতে গেলেই সব এলোমেলো হয়ে যাচ্ছে, কি লিখবো বুঝে উঠতে পারছিনা যদি এই ধরনের সমস্যার মধ্যে আপনি থেকে থাকেন তাহলে আমার এই আর্টিকেল আপনাকে অনেক ভাবেই সাহায্য করবে।

এখানে আপনি শিখতে পারবেন কিভাবে খুব ভালো মানের প্রি-সেল টাইপ কনটেন্ট লিখা যায় এবং সেখান থেকে টাকা উপার্জন করা যায়

এখানে আমি মূলত আমার একটি আর্টিকেল লিখার ফর্মুলা শেয়ার করবো যা কিনা আপনাকে হাই কোয়ালিটি আর্টিকেল লিখতে সহায়তা করবে এবং শুধু তাইনা আপনি খুব ভালো একজন বক্তা হিসেবে স্কিল ডেভলপ করতে পারবেন।

PASTOR ফর্মুলা

PASTOR ফর্মুলা আসলে কি।? এটা হচ্ছে মূল ফর্মুলা এর প্রথম অ্যালফাবেট দিয়ে তৈরি একটি শব্দ।  এখানে আমি প্রতিটি বিষয় আপনাকে খুব ভালো ভাবে বোঝানোর চেস্টা করছি আশা করি আপনি মনযোগ দিয়ে আর্টিকেলটি পড়বেন এবং আপনার সুবিধার জন্য আমি ১ টি ভিডিও দেবার চেস্টা করবো।

এখন আশুন আমরা আমাদের মূল ফর্মুলাতে চলে আসি। এখানে PASTOR এর প্রথম অ্যালফাভেট হচ্ছে “P”.

P: Problem

যখনই আপনি আর্টিকেল লিখা শ্রু করবেন তখন আপনি আপনার আর্টিকেল এর সমস্যা নিয়ে শুরু করবেন। আমি বোঝাতে চাচ্ছি আপনি যেই সমস্যার সমাধান নিয়ে আর্টিকেল লিখছেন সেই সমস্যা প্রথমেই আর্টিকেল এ তুলে ধরবেন। যেমন হতে পারেঃ আপনি একটি আর্টিকেল লিখতে চাচ্ছেন “কিভাবে সিপিএ মার্কেটিং করতে হয়”।

এখানে আপনি আপনার আর্টিকেল এর শুরুতে বলবেন এই রকমঃ “আপনি কি সিপিএ মার্কেটিং করতে চাচ্ছেন কিন্তু ভালো কোন গাইডলাইন খুজে পাচ্ছেন না?” বা “সিপিএ মার্কেটিং করছেন কিন্তু ট্রাফিক জেনারেশন কোথা থেকে করবেন বুঝে উঠতে পারছেন না”।

দেখুন আমি যদি আমার আর্টিকেল এর শুরুতে সমস্যা দিয়ে লিখা শুরু করি তাহলে আপনি খুব সহজেই বুঝতে পারছেন এই আর্টিকেল টা কি নিয়ে আমি লিখেছি এবং আপনার সমস্যার সাথে আমার আর্টিকেল এর শুরুটা যদি মিলে যায় তাহলে আপনি পরবর্তী অংশ পড়তে আগ্রহি হবেন।

A: Amplify

এখানে Amplify বলতে আমি বোঝাচ্ছি আপনার সাউন্ডবক্স এর অ্যামপ্লিফায়ার। আপনি জানেন আপনার সাউন্ডবক্স এর অ্যামপ্লিফায়ার সাউন্ডকে আর বাড়িয়ে দেয়।  আমাদের ফর্মুলাতেও এই কাজটি আমাদের করতে হবে।  সেটা কিভাবে?

আপনি Problem দিয়ে যখন শুরু করলেন এই অংশে আপনাকে সমস্যাটা তার সামনে আরো বড় করে উপ্সথাপন করতে হবে।  আগের উদাহরন থেকেই বলছি এটা হতে পারে এই রকমঃ “হ্যা, আপনি সিপিএ মার্কেটিং করতে চাইলে আপনি বিভিন্ন ফ্রি রিসোর্স ঘাটতে পারেন।  তবে যেখা যাবে বেশিরভাগ রিসোর্স ই আপনাকে মিসগাইড করবে এবং তাদের কথা অনুযায়ী কাজ করলে আপনার টাকার নামে টাকা যাবে ফাইনালি রেজাল্ট আসবে শুন্য। আপনি হয়তোবা আপনার পরিবার থেকে টাকা নিয়ে সিপিএ মার্কেটিং শুরু করতে চাচ্ছেন যদি ১টা ভূল আপনার সব টাকা নস্ট করে দেয় তাহলে আপনি হয়তোবা অনেক বিপদে পড়ে যাবেন। এটা হতে পারে আপনার পরিবারের অনেক কস্টের জমানো টাকা।  আপনি কি এই টাকা নস্ট করে ফেলবেন?”

এখন যেখুন আমি কিন্তু আমার আর্টিকেল এর এই অংশে আপনাকে ইমোশনালী হিট করছি এবং আপনার অনেক কাছের কেউ হয়ে যাচ্ছি।  এবং আমার পরবর্তী কথা আপনি শুনতে চাচ্ছেন।  আশা করি বুঝতে পেরেছেন।

S: Story Telling

এখানে আমাদের একটি গল্প শোনাতে হবে আমার রিডারকে। আমি অবশ্যই আপনাকে বলছি আপনি এমন কোন গল্প শোনাবেন না যা কিনা মিথ্যা এবং এমন কোন পণ্য বিক্রির চেস্টা করবেন না যা কিনা আপনার রিডারকে খতিগ্রস্থ করতে পারে।

আমি আগের উদাহরন থেকেই আপনাকে আলোচনা করি তাহলে আপনার বুঝতে সুবিধা হবে।  ধরুন আপনি ম্যাবস্ আই.টি থেকে সিপিএ মার্কেটিং কোর্স এর প্রোমশন করতে চাচ্ছেন।  এখানে এমন হতে পারে আপনি ম্যাবস্ আইটিতে কোর্স করেছেন।

আপনি এখানে বলতে পারেন – “আপনি এই মুহূর্তে যেই অবস্থানে আছেন আমিও ঠিক একি অবস্থায় ছিলাম। আমি অনেক জায়গাতে রিসোর্স এর জন্য অনেক টাকা নস্ট করেছি কিন্তু রেজাল্ট আমার শুন্য।  তবে হ্যা, এখানে আমার যে ভূল ছিলোনা টা কিন্তু না।  আমি অনেক সময় অনেক জায়গা থেকে মুল্যবান তথ্য পেয়েছি কিন্তু কাজ শুরু করতে পারিনি এটা আমার ব্যর্থতা ছিলো।  ফাইনালি আমি লাকি যে আমি খুব ভালো একটি স্ট্রাটিজি পেয়েছি এবং যেটা আমার জন্য কাজ করছে। এমি এই ফর্মুলা ব্যবহার করে গত ৩ মাসেই আমার অনলাইন ক্যারিয়ারের কিছুটা হলেও সফলতা পেয়েছি।  আর আমি এই আর্টিকেল এ আপনাকে সেটাই শেয়ার করতে যাচ্ছি। ”

এখন দেখুন এখানে আমি একটি গল্প বললাম যা কিনা আপনাকে একটু হলেও স্বস্তি দিচ্ছে।  এবং আপনি জানতে আগ্রহি “আসলে কি স্ট্রেটিজি”।

T: Testimonial

আর্টিকেল এর এই স্টেজ এ এসে আপনি আপনার রিডারকে কিছু প্রুফ দেখাতে পারলে বিষয়টি অনেক ভালো হবে যেমন হতে পারে আপনি যেই প্রোডাক্ট প্রোমট করছেন সেটা আপনি নিজে ব্যবহার করেন এবং সেখান থেকে আপনি রেজাল্ট পেয়েছেন।  এখানে আপনার রিডারকে সেটা দেখান।

যেমন হতে পারে সিপিএ কোর্স করে আপনি ১০০ ডলার ইনকাম করেছেন আপনার রিডারকে সেই ইনকামের স্ন্যাপ দেখান বা হতে পারে কোন ল্যান্ডিং পেজ ডিজাইন সফটওয়্যার প্রোমোট করছেন তাকে আপনার একটা ল্যান্ডিং পেজ দেখান।

O: Offer

অনেক্ষন যাবত আপনার রিডারকে সাস্পেন্স এর ভেতর রেখেছেন এখন সময় তাকে অফার দেখানোর। আপনি মূলত যেই পণ্য প্রোমশন করতে চাচ্ছেন সেটা আপনার আর্টিকেল এর এই অংশে তাকে বলুন।  যেমনঃ “আমি যেই স্ট্রেটিজি পেয়েছি সেটা আসলে আমার নিজের কোন স্ট্রেটিজি না।  আমি বাংলাদেশ এর খুব ভালো একজন মেন্টর নাম লাজুক হাসান তার কাছ থেকে পেয়েছি।  আমি অনেক খোজাখুজি করার পর লাজুক হাসানের নাম শুনি এবং তাকে নিয়ে বেশ রিসার্চ করি। কারন আমার হাতে তেমন টাকা ছিলোনা এবং আমার পরিবারকে আমারই দেখতে হয়।

এজন্য আমি আমার টাকাটা খরজ করার আগে অনেক বেশিই রিসার্চ করে নিয়েছিলাম এবং লাজুক হাসান এর কাছে যাই। তিনি আমাকে স্তেপ বাই স্টেপ শিখিয়েছেন কিভাবে সটিকভাবে সিপিএ একাউন্ট করতে হয়, কিভাবে অফার নিয়ে সেলস ফানেল তৈরি করতে হয় এবং কিভাবে ট্রাফিক জেনারেট করতে হয়।

আমি তার দেওয়া নির্দেশনা স্টেপ বাই স্টেপ ফলো করি এবং ফাইনালি আপনাকে উপরে যেই রেজাল্ট দেখালাম সেটা আমার সফলতা। ”

দেখুন এখানে প্রোদাক্ট সম্পর্কে আমি খুব ভালো একটি আইডিয়া দিয়েছি এবং তাকে এই পোডাক্ট কেনার জন্য আগ্রহি করে তুলছি।

R: Response & Respect

এখন ফাইনালি আপনার রিডারকে পণ্যটি কিনতে রেসপন্স করুন। তাকে বলুন আপনি যদি আপনার এই অবস্থান থেকে উঠতে চান এবং রিয়েল সিপিএ মার্কেটিং শিখতে চান তাহলে লাজুক হাসান এর এই কোর্সটি আপনার জন্য পারফেক্ট হবে। এবং তাকে রেস্পেক্ট করুন, তাকে বলুন “আমার মনে হয় আপনিও পারবেন কারন আমি যদি পারি আপনিও পারবেন। আমিও আপনার মতই ছিলাম কিন্তু এখন অন্তত সফলার ১ স্টেপ হলেও আমি পাড় হতে পেরেছি। ”

এই হচ্ছে আমার PASTOR ফর্মুলা।  আপনি যদি প্রি-সেল আর্টিকেল লিখতে চান আশা করি হাই কোয়ালিটি আর্টিকেল আপনি লিখতে পারবেন।

স্টেপ বাই স্টেপ গাইড চাই

আপনি যদি ফ্রিলান্সিং বা ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে নিজের ক্যারিয়ার গড়তে চান তাহলে ম্যাবস্ আই.টি আপনাকে অনেকভাবেই সাহায্য করবে এবং আপনি চাইলে ম্যাবস্ আই.টি ফ্রি মেম্বারশিপ নিয়ে আগে মেম্বার্স প্যানেলের বিস্তারিত দেখতে পারেন।

এখানে অনেক ফ্রি কোর্সও আপনি পাবেন সেগুলো আগে দেখুন এর পর যদি আপনি মনে করেন ম্যাবস্ আই.টি আপনাকে সাহায্য করবে তাহলে মেম্বারশিপ আপগ্রেড করে নিতে পারবেন।

ফ্রি একাউন্ট করে নিতে এখানে ক্লিক করুন

FAQ

আমার এই পোস্ট যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই পোস্টটি শেয়ার করুন এবং আপনার যদি কোন ধরনের প্রশ্ন থাকে তাহলে কমেন্টে জানাতে পারেন আমরা চেস্টা করবো আপনার প্রশ্নের উত্তর দিতে।

লাজুক হাসান

আস-সালামু-ওয়ালাইকুম, আমি লাজুক হাসান। আমি ম্যাবস্ আই.টি এর প্রতিষ্ঠাতা এবং আপনার কোর্স ইন্সট্রাকটর। আমি ৭ বছরেরও বেশি সময় ধরে ফ্রিলান্সিং এবং অনলাইন মার্কেটিং এর সাথে কাজ করছি।