কিভাবে আল্টিমেট নো-ফলো ওয়ার্ডপ্রেস প্লাগিন সেটাপ করা যায় – সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন গাইড

আপনি কি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন নিয়ে কাজ করছেন বা করতে চাচ্ছেন?

আমরা যখন আমাদের ওয়েবসাইট তৈরি করি এবং কন্টেন্ট পাবলিশ করি তখন আমাদের আর্টিকেল এর ভেতর বিভিন্ন লিঙ্ক করতে হয়। কখনও সেটা হতে পারে আমাদের নিজেদের সাইটের লিঙ্ক আবার কখনো বাইরের অন্য কোন সাইট।

আমাদের এই লিঙ্ক যখন আমরা তৈরি করি তখন সেখানে খুব গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে DoFollow এবং NoFollow.

আমাদের ওয়েবসাইটে যখন কোন লিঙ্ক তৈরি করি এবং সেটা যদি হয় NoFollow তাহলে আমাদের সাইটের যেই অথোরিটি আছে সেটা আমাদের লিঙ্ক করা সাইটে ট্রান্সফার হয় না আর যদি থাকে DoFollow তাহলে সেটা ট্রান্সফার হয়।

আরেকটু ডিটেইলস বলতে হলে যা হয় তা হচ্ছে, Google বা অন্য কোন সার্চ ইঞ্জিনের যেই রোবট আছে সে আপনার সাইটে যখন ভিজিট করতে থাকে তখন যদি সে কোন লিঙ্ক পায় DoFollw তাহলে গুগল ওই সাইটটাকেও একটা ভেলু দেয় কারন আপনি তাকে রেফার করছেন।

আমরা যখন SEO ফোকাস করে কাজ করি তখন আমরা চাইনা আমাদের সাইটের অথোরিটি অন্য কোণ সাইটে ট্রান্সফার হোক। এজন্য আমাদের প্রোয়জন হয় লিঙ্ককে NoFollow করার।

তবে এই কাজ টি করা আমাদের জন্য অনেক স্ময় সাপেক্ষ্য হয় যদি আমরা HTML সাইট ব্যবহার করি। এজন্য WordPress ব্যবহার করলে খুব সহজেই এটা আমরা করতে পারি কারন তাদের অনেক ফ্রি প্লাগিন আছে।

নিচের ভিডিও টি দেখুন কিভাবে আপনি খুব সহজেই যে কোন লিঙ্ক DoFollw বা NoFollow করতে পারেন।

আশা করি বুঝতে পেরেছেন কিভাবে আমরা আমাদের যে কোন লিঙ্ক প্যরামিটার ঠিক করতে পারি। এই প্লাগিন আপনার কাজের গতিকে আরো বাড়িয়ে দেবে।

Recommendation

আপনি যদি চিন্তা করে থাকেন কোন WordPress হোস্টিং আপনার জন্য ভালো হবে তাহলে আমি আপনাকে রিকমেন্ড করবো Bluehost ব্যবহার করতে। কারন তাদের সেবা অনেক ভালো এবং বিল্টইন WordPress সেবা আছে।

Bluehost অফিসিয়াল সাইট দেখুন - এখানে ক্লিক করুন

FAQ

আমার এই পোস্ট যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই পোস্টটি শেয়ার করুন এবং আপনার যদি কোন ধরনের প্রশ্ন থাকে তাহলে কমেন্টে জানাতে পারেন আমি চেস্টা করবো আপনার প্রশ্নের উত্তর দিতে।

লাজুক হাসান

আস-সালামু-ওয়ালাইকুম, আমি লাজুক হাসান। আমি ম্যাবস্ আই.টি এর প্রতিষ্ঠাতা এবং আপনার কোর্স ইন্সট্রাকটর। আমি ৭ বছরেরও বেশি সময় ধরে ফ্রিলান্সিং এবং অনলাইন মার্কেটিং এর সাথে কাজ করছি।