ব্লগিং করে কিভাবে টাকা ইনকাম করা যায়? বিস্তারিত জানতে দেখুন

আমাকে অনেকেই প্রশ্ন করেন আমি ব্লগিং করে কিভাবে টাকা ইনকাম করতে পারি।  এই আর্টিকেল এ আমি আপনাকে কিছু টাকা ইনকাম করার ম্যাথড বলবো যা কিনা আপনাকে ব্লগিং জার্নিকে আরো বেশি গতিশীল করবে।

আমরা গুগল বা অন্য কোন সার্চ ইঞ্জিনে যখন ই কিছু সার্চ করি অনেক অনেক ওয়েবসাইট পাই যারা কিনা আমার কাঙ্ক্ষিত তথ্যগুলো দিয়ে ওয়েবসাইট বা ব্লগ তৈরি করে রেখেছে। 

কিন্তু এই তথ্য দিয়ে তাদের কি লাভ হচ্ছে? হ্যা, আশা করি এর উত্তর আপনি আমার আগের ব্লগ পোস্টে জেনেছেন।  তারা টাকা ইনকাম করছে এই তথ্য দিয়ে।

সেটা কিভাবে?

ইন্টারনেট এ খুব জনপ্রিয় মারকেটিং সিস্টেম এর নাম হচ্ছে অ্যাফিলিয়েট মারকেটিং।  এখানে আপনি অন্য কারো পণ্য বা সেবা নিয়ে মারকেটিং করতে পারবেন এবং যখন আপনার মাধ্যমে ওই পণ্য বা সেবা বিক্রি হবে তখন কোম্পানি আপনাকে প্রতি বিক্রিতে একটি কমিশন প্রদান করবে। 

যারা ব্লগিং করেন তাদের ভেতর ৮০-৯০% ব্লগারই কোন না কোন ভাবে অ্যাফিলিয়েট মারকেটিং এর সাথে জরিত।  তারা ব্লগ আর্টিকেল এর মাধ্যমে অ্যাফিলিয়েট মারকেটিং করে থাকে। 

পাবলিশার হিসেবে অ্যাড পাবলিশ করে ইনকাম

আমার দেখা অনেক ব্লগার আছেন যাদের ব্লগ থেকে ইনকামের মূল ম্যাথড হচ্ছে অ্যাডভারটাইজ পাবলিশ করা।  আপনি হয়তোবা গুগল অ্যাডসেন্স এর নাম শুনে থাকবেন।  গুগল অ্যাডসেন্স হচ্ছে গুগল এর একটি পাবলিশার প্রোগ্রাম।  এখানে যে কেউ চাইলেই কাজ করতে পারে এবং গুগল থেকে টাকা ইনকাম করতে পারে তবে হ্যা, অবশ্যই ভালো একটি ব্লগ থাকতে হবে আপনাকে। 

আপনার জন্য সুখবর গুগল অ্যাডসেন্স রেভিনিউ শেয়ার প্রোগ্রাম এখন বাংলা সাইট ও সাপোর্ট করে।  তার মানে হচ্ছে আপনার যদি একটি বাংলা ব্লগ থাকে তাহলে আপনি সেই ব্লগ থেকেও টাকা ইনকাম করতে পারবেন। 

সার্ভিস বিক্রি করে টাকা ইনকাম

আপনি চাইলে আপনার ব্লগ সাইট থেকে নিজের কোন সেবা বিক্রি করতে পারেন এবং সেখান থেকেও ইনকাম করতে পারেন।  আপনার যেই বিষয়ে ভালো অভিজ্ঞতা আছে আপনার ব্লগ সাইটে ওই বিষয় সম্পর্কে আর্টিকেল পাবলিশ এর পাশাপাশি আপনি সার্ভিস অফার করতে পারেন। 

এখানে খুব ভালো একটি উদাহরন হচ্ছে আমাদের ম্যাবস্ আই.টি।  আমাদের সাইটে আপনি ব্লগ পড়ছেন এখানে গুগল থেকে অ্যাড দেখাচ্ছে এবং গুগল অ্যাডসেন্স প্রোগ্রাম থেকে আমরা টাকা ইনকাম করছি।  পাশাপাশি আমরা সার্ভিস বিক্রি করছি সেখান থেকে আমরা একটি টাকা ইনকাম করছি এবং পাশাপাশি আমার স্কিল ভিডিও কোর্স এর মাধ্যমে আমি সেল করছি এই সাইটে এখানেও আমি টাকা ইনকাম করছি। 

আশা করি আপনাকে আমি বোঝাতে পেরেছি। 

গেস্ট পোস্টিং সেবা দিয়ে টাকা ইনকাম

আপনার ব্লগ সাইটে যদি অনেক ভিজিটর থাকে তাহলে অনেকেই আপনার সাইটে আর্টিকেল লিখতে চাইবে।  আপনি হয়তোবা ভাবছেন আমার ব্লগে অন্য লোক কেন আর্টিকেল লিখতে চাইবে আর আমি কেনই বা তাকে আর্টিকেল লিখতে দেবো? 

হ্যা, এটাকে বলা হয় গেস্ট পোস্টিং।  আপনার সাইটের কোয়ালিটি যদি ভালো হয় এবং আপনার সাইটে যদি অনেক ভিজিটর থাকে তাহলে চিন্তা করে দেখুন যখনই আপনার সাইটে কোন আর্টিকেল পাবলিশ হবে তখন অনেক অনেক ভিজিটর সেই আর্টিকেল পড়বে। 

যদি ওই আর্টিকেল এ আমার কোম্পানি এর কোন লিঙ্ক বা কোন পণ্যের লিঙ্ক দেওয়া থাকে তাহলে অবশ্যই আমি আমার কোম্পানিতে ক্লাইন্ট পাবো বা বিক্রি পাবো? 

হ্যা, আশা করি বুঝতে পেরেছেন কেন অন্য ব্যাক্তি আপনার সাইটে আর্টিকেল পাব্লিশ করতে চাইবে।  এখন কথা হচ্ছে এখানে আপনার লাভ কি

এখানে আপনার লাভ হচ্ছে যদি কেউ আপনার সাইটে আর্টিকেল পাবলিশ করতে চায় আপনি তাকে চার্জ করতে পারেন আর্টিকেল পাবলিশ করার জন্য।  এবং এই গেস্ট পোস্টিং সার্ভিস দিয়ে আপনি অনেক টাকাই ইনকাম করতে পারেন।  এছাড়া আরো অনেক অনেক মাধ্যম আছে আপনার ব্লগ সাইট থেকে টাকা ইনকাম করার।  আশা করি আমি আপনাকে বোঝাতে পেরেছি আপনার ব্লগ সাইট থেকে কিভাবে টাকা ইনকাম করা যায়। 

আপনি যদি আপনার ব্লগিং জার্নি শুরু করতে চান তাহলে পরের স্টেপ দেখতে এই লিঙ্কে ক্লিক করুন। 

যদি ব্লগিং এর মাধ্যমে অ্যাফিলিয়েট মার্কেটিং করতে চান এবং আপনি যদি ব্লগিং এ নতুন হয়ে থাকেন তাহলে এই কোর্স আপনার জন্য পারফেক্ট একটি কোর্স।

Recommendation

আপনি যদি ফ্রিলান্সিং বা ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে নিজের ক্যারিয়ার গড়তে চান তাহলে ম্যাবস্ আই.টি আপনাকে অনেকভাবেই সাহায্য করবে এবং আপনি চাইলে ম্যাবস্ আই.টি ফ্রি মেম্বারশিপ নিয়ে আগে মেম্বার্স প্যানেলের বিস্তারিত দেখতে পারেন।  এখানে অনেক ফ্রি কোর্সও আপনি পাবেন সেগুলো আগে দেখুন এর পর যদি আপনি মনে করেন ম্যাবস্ আই.টি আপনাকে সাহায্য করবে তাহলে মেম্বারশিপ আপগ্রেড করে নিতে পারবেন।

ফ্রি একাউন্ট করে নিতে এখানে ক্লিক করুন

FAQ

আমার এই পোস্ট যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই পোস্টটি শেয়ার করুন এবং আপনার যদি কোন ধরনের প্রশ্ন থাকে তাহলে কমেন্টে জানাতে পারেন আমরা চেস্টা করবো আপনার প্রশ্নের উত্তর দিতে।

লাজুক হাসান

আস-সালামু-ওয়ালাইকুম, আমি লাজুক হাসান। আমি ম্যাবস্ আই.টি এর প্রতিষ্ঠাতা এবং আপনার কোর্স ইন্সট্রাকটর। আমি ৭ বছরেরও বেশি সময় ধরে ফ্রিলান্সিং এবং অনলাইন মার্কেটিং এর সাথে কাজ করছি।