ব্লগিং গাইডঃ অ্যাফিলিয়েট মার্কেটিং ব্লগ এ কি এবং কিভাবে আর্টিকেল লিখবেন

ব্লগ সাইট তৈরি করেছেন এখন আর্টিকেল নিয়ে চিন্তা করছেন কি আর্টিকেল লিখবেন এবং কিভাবে লিখবেন? আমি এই পোস্টে চেস্টা করছি খুব ভালো একটি ধারনা দেবার এবং আশা করি সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার পর আপনার আর্টিকেল এর জন্য আর বসে থাকতে হবেনা, নিজে নিজেই আর্টিকেল লিখে ফেলতে পারবেন।

যেহেতু আমাদের মূল লক্ষ্য হচ্ছে আর্টিকেল থেকে টাকা ইনকাম করা তাই আমাদের আর্টিকেল এর ভেতর কমার্শিয়াল টার্মস্ রাখা দরকার কিন্তু সমস্যা হচ্ছে আপনি যদি কমার্শিয়াল টার্মস্ এ আর্টিকেল লিখেন তাহলে আপনার রিডাররা সেটা পছন্দ করবেনা।  এজন্য আপনাকে একটু কৌশল করে আর্টিকেল লিখতে হবে।

আপনাকে এমন ভাবে আর্টিকেল লিখতে হবে যাতে মনে হয় আপনি আপনার রিডারকে সাহায্য করার জন্য তথ্য দিচ্ছেন এবং অবশ্যই আপনার আর্টিকেল এ আপনার রিডারদের সঠিক তথ্য দেবেন ।  এবং পাশাপাশি ওই তথ্যের ভেতর যাতে করে আপনার কিছু ইনকাম হয় সেদিকেও নজর দিতে হবে।

(How to) টাইপ আর্টিকেল

আপনার ওয়েবসাইটে আপনি (how to) টাইপ এর আর্টিকেল পাবলিশ করতে পারেন এতে করে কোন পণ্য বা সেবা রিকেন্ড করাটা অনেক সহজ হয়ে যাবে।  উদাহরন সরুপ "কিভাবে খুব সহজে ল্যান্ডিং পেজ তৈরি করা যায়?"।  এই ধরনের আর্টিকেল এর মত আর্টিকেল লিখার চেস্টা করুন তাতে করে আপনি অ্যাফিলিয়েট বা সিপিএ প্রোডাক্ট রিকমেন্ড করতে পারবেন।

আপনি হয়তোবা ভাবছেন কিভাবে আমি (how to) টাইপ আর্টিকেল এর লিস্ট খুজে পেতে পারি।  আমার সব থেকে পছন্দের সাইট হচ্ছে Quora.com এটা হচ্ছে Question & Answer সাইট।  এখানে আপনার যদি কিছু জানার থাকে সেটা লিখে পোস্ট করলে অনেকেই আপনার সেই রিকোয়েস্ট এর উত্তর দেবে।

এখন হয়তোবা ভাবছেন এই সাইটটি আমি আর্টিকেল লিখার জন্য কিভাবে ব্যবহার করবো? হ্যা, এখানে আপনি যদি আসেন তাহলে আপনার নিশ অনুযায়ী সার্চ করলে অনেক অনেক প্রশ্ন পাবেন আর এই প্রশ্নের উত্তরগুলই হবে আপনার আর্টিকেল।  আশা করি এখন বুঝে গেছেন।  🙂

(Review type) আর্টিকেল

আপনার সাইটে আর্টিকেল লিখার সময় অনেক অ্যাফিলিয়েট প্রোডাক্টই হয়তোবা আপনি রিকমেন্ড করতে পারেন।  এখানে আপনি যেই কাজটি করলে আপনার সেল বাড়বে সেটা হচ্ছে রিকমেন্ড করা প্রোডাক্ট এর উপর আরেকটা আর্টিকেল লিখা এবং প্রোডাক্ট এর সকল ফিচার এর সাথে আপনার রিডারকে পরিচয় করিয়ে দেওয়া।

যেমন হতে পারে আপনি আপনার রিডারকে খুব ভালো হোস্টিং সম্পর্কে বলছেন এবং আপনি তাদের ম্যাবস্ আই.টি হোস্টিং সেবার লিঙ্ক রেফারেন্স সরুপ দিতে চাচ্ছেন।  এখানে আপনি আরেকটা আর্টিকেল লিখতে পারেন ম্যাবস্ আই.টি এর  হোস্টিং সেবার বিস্তারিত ভালো খারাপ দিক আলোচনা করলেন।

এতে করে যেটা হবে আপনার রিডার প্রোডাক্ট কেনার আগে সেবা সম্পর্কে খুব ভালো একটি ধারনা পাবে এবং প্রোডাক্ট কেনার ক্ষেত্রে তার কনফিডেন্স লেভেলটা বাড়বে।

(FAQ type) আর্টিকেল

FAQ বলতে আসলে বোঝানো হয় Frequency Ask Questions. আপনি যেই সাইট এই ভিজিট করেন না কেন দেখা যাবে ৯৫% সাইটেই FAQ নামে একটা মেনু থাকে।  সেখানে তারা সম্ভাব্য প্রশ্ন এবং উত্তর লিখে থাকে।  আপনার ওয়েবসাইটে এই FAQ মেনুর দরকার নেই।  কিন্তু আমরা এই FAQ থেকে আর্টিকেল এর খুব ভালো একটি ধারনা নিতে পারি।

সেটা কিভাবে? 

হ্যা, আপনি যদি কোন একটি প্রোডাক্ট খুব বেশি পরিমানে প্রোমোশন করতে চান তাহলে এই FAQ স্টাইল এর আর্টিকেল আপনাকে সার্চ ইঞ্জিন অপ্টিমাজেশনে অনেক সাহায্য করবে।  ধরুন আমি প্রোমট করতে চাচ্ছি Thrive Architect ল্যান্ডিং পেজ ডিজাইন ওয়ার্ডপ্লেস প্লাগিন

আমি এই প্রোডাক্ট এর জন্য প্রথমে কিছু (how to) টাইপের আর্টিকেল লিখবো এবং এই আর্টিকেল এর ভেতর চলে আসবে বেশ কিছু প্রশ্ন।  এই প্রশ্ন গুলোকে আমি আমার আর্টিকেল এর শেষের দিকে যুক্ত করবো এবং ওই প্রশ্ন সমুহের জন্য আমি ছোট ছোট কিছু আর্টিকেল লিখে লিঙ্ক করে দেবো আমার মূল আর্টিকেল এ।  এতে করে যেটা হবে আমার মূল আর্টিকেল অনেকগুলো ইন্টারনাল লিঙ্ক পাবে এবং আমার মূল টার্গেটেড কিওয়ার্ড ডেনসিটি বাড়বে।

এতে করে আমার রিডার পরিপূর্ণ একটি গাইডলাইন পাবে এবং আমার প্রোমশন করা পণ্যের অন্য তথ্যের জন্য তাকে এদিক সেদিক খুজতে হবেনা।

প্রো-টিপস্ - আর্টিকেল এ ভিডিও অ্যাড করুন

এখানে আপনাকে আরো কিছু সিক্রেট টিপস্ দিচ্ছি যা কিনা আপনার বিজনেসকে আরো প্রোফিটঅ্যাবল করবে।  আপনি চেস্টা করুন প্রতিটি আর্টিকেল এর সাথে একটি করে ভিডিও অ্যাড করার।  YouTube সম্পূর্ণ একটি ফ্রি ভিডিও হোস্টিং সেবা।  এখানে আপনি আপনার আর্টিকেল রিলেটেড ভিডিও আপলোড করুন এবং ওই ভিডিওটি আপনার আর্টিকেল এ যুক্ত করুন।

এতে করে যেটা হবে আপনার একসাথে ২ দিকে লাভ হবে - আপনার ব্লগও অনেক রিচ হবে এবং আপনার ইউটিউব চ্যানেলটিও পপুলার হবে।  আর আপনার YouTube এ যদি অ্যাডসেন্স ইনঅ্যাবল থাকে তাহলে আপনার প্রতিটি ভিজিটর থেকে সেন্ট অ্যামাউন্ট হলেও ইনস্ট্যান্ট ইনকাম হবে।

কিভাবে নিজেই নিজের আর্টিকেল লিখতে পারেন সেটা জানতে এই লিঙ্ক ভিজিট করুন

Recommendation

আপনি যদি অনলাইনে আপনার ক্যারিয়ার বিল্ডআপ করতে চান তাহলে আমি রিকমেন্ড করবো আমাদের মেম্বার্স প্যানেলে ফ্রি একাউন্ট করে নিন।  আমাদের মেম্বার্স প্যানেলে অনেক ফ্রি এবং পেইড রিসোর্স পাবেন এবং আশা করি আমাদের এই রিসোর্স আপনার অনলাইন ক্যারিয়ারের পথকে অনেক সহজ করবে।

এখানে ক্লিক করুন - ফ্রি একাউন্ট করে নিন

FAQ

আমার এই পোস্ট যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই পোস্টটি শেয়ার করুন এবং আপনার যদি কোন ধরনের প্রশ্ন থাকে তাহলে কমেন্টে জানাতে পারেন আমরা চেস্টা করবো আপনার প্রশ্নের উত্তর দিতে।

লাজুক হাসান

আস-সালামু-ওয়ালাইকুম, আমি লাজুক হাসান। আমি ম্যাবস্ আই.টি এর প্রতিষ্ঠাতা এবং আপনার কোর্স ইন্সট্রাকটর। আমি ৭ বছরেরও বেশি সময় ধরে ফ্রিলান্সিং এবং অনলাইন মার্কেটিং এর সাথে কাজ করছি।