স্টেপ বাই স্টেপ ব্লগিং গাইড – ব্লগিং এর মাধ্যমে কিভাবে টাকা ইনকাম করা যায়

ব্লগিং করে অনলাইন থেকে টাকা ইনকাম করা যায় এই কথা হয়তোবা আপনি এর আগেও অনেকবার শুনেছেন।  কিন্তু কিভাবে টাকা ইনকাম করা যায় সেটা হয়তোবা আপনি বুঝে উঠতে পারছেন না।  এই আর্টিকেল এ আমি চেস্টা করবো আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত আলোচনা করতে।  

এই আর্টিকেল থেকে আপনি কি শিখবেন?

  • কিভাবে ডোমেইন হোস্টিং কিনতে হয়
  • কিভাবে ওয়ার্ডপ্রেস সেটাপ করতে হয়
  • কিভাবে ওয়েবসাইট তৈরি করতে হয়
  • কি কি প্লাগিন আপনার জন্য গুরুত্বপূর্ণ
  • কিভাবে আর্টিকেল পাবলিশ করতে হয়
  • অনপেজ এসইও কিভাবে করতে হয়
  • কিভাবে ব্লগ সাইট থেকে টাকা ইনকাম করা যায়

উপরের এই বিষয়গুলো বিস্তারিত ভাবে আপনি শিখতে পারবেন এই আর্টিকেল থেকে।  শুরু করার আগে আপনার জন্য সাজেশন - আপনি যদি এখনো আমাদের মেম্বার হয়ে না থাকেন তাহলে অবশ্যই প্রথমে আমাদের ফ্রি মেম্বার হয়ে নিন।

ফ্রি একাউন্ট করতে এই লিঙ্কে ক্লিক করুন

what-is-blogging

ব্লগিং কি এবং কেন?

প্রত্যেকটি কাজ শুরু করার আগে যেমন সেই বিষয় সম্পর্কে খুব ভালো একটি ধারনা নিয়ে নেওয়া উচিৎ এবং প্লানিং রাখা উচিৎ ঠিক তেমনই ব্লগিং শুরু করার আগে আপনাকে ভালোভাবে বুঝে নিতে হবে ব্লগিং আসলে কি এবং কেনই বা ব্লগিং করবেন।

"ব্লগ শব্দটি ইংরেজি Blog এর বাংলা প্রতিশব্দ, যা এক ধরণের অনলাইন ব্যক্তিগত দিনলিপি বা ব্যক্তিকেন্দ্রিক পত্রিকা। ইংরেজি Blog শব্দটি Weblog এর সংক্ষিপ্ত রূপ।  যিনি ব্লগে পোস্ট করেন তাকে ব্লগার বলা হয়।  ব্লগাররা প্রতিনিয়ত তাদের ওয়েবসাইটে কনটেন্ট যুক্ত করেন আর ব্যবহারকারীরা সেখানে তাদের মন্তব্য করতে পারেন।  এছাড়াও সাম্প্রতিক কালে ব্লগ ফ্রিলান্স সাংবাদিকতার একটা মাধ্যম হয়ে উঠছে।  সাম্প্রতিক ঘটনাসমূহ নিয়ে এক বা একাধিক ব্লগাররা তাদের ব্লগ হালনাগাদ করেন।" সোর্স - Wikipedia

আমার মনে হয় এই ধরনের বই এর ভাষা আপনার পছন্দ হবে না।  😀 যাই হোক ব্লগিং কি সেটা হয়তোবা আপনি বুঝতে পেরেছেন।

এখন আশুন কেন আপনি ব্লগিং করবেন?

আমার দেখা মতে ৯৫% ব্লগার টাকা ইনকাম করার উদ্যশ্যে ব্লগিং করেন।  তারা যেই বিষয়ে খুব ভালো জানেন সেই বিষয়গুলো নিয়ে তারা তাদের ব্লগ বা ওয়েবসাইটে বিভিন্ন ধরনের তথ্য প্রদান করেন এবং এই তথ্য দেবার পাশাপাশি তারা বিভিন্ন ধরনের পণ্য বা সেবা সাজেস্ট করে থাকেন।  যখন ওই পণ্য বা সেবা কেউ ক্রয় করে তখন ওই ব্লগার সেখান থেকে কোন না কোন ভাবে টাকা ইনকাম করে থাকেন।  (এই বিষয়ে পরবর্তীতে আরো বিস্তারিত আমি লিখবো)

আশা করি আপনি বুঝতে পেরেছেন কেন আপনি ব্লগিং করবেন।  ব্লগিং এর মাধ্যমে আরো অনেক অনেক সুবিধা আপনি পাবেন।  তবে আমার মনে হয় এত বিষয় না জানলেও চলে, আমাদের মূল উদ্যেশ্য ব্লগিং করে কিভাবে টাকা ইনকাম করা যায় আর কেন ব্লগিং করবেন সেটা হয়তোবা আমি আপনাকে বোঝাতে পেরেছি।

তো চলুন শুরু করা যাক আপনার ব্লগিং যাত্রা।  ব্লগিং শুরু করতে এই লিঙ্কে ক্লিক করুন এবং পরবর্তী স্টেপ দেখুন

যদি ব্লগিং এর মাধ্যমে অ্যাফিলিয়েট মার্কেটিং করতে চান এবং আপনি যদি ব্লগিং এ নতুন হয়ে থাকেন তাহলে এই কোর্স আপনার জন্য পারফেক্ট একটি কোর্স।

Recommendation

আপনি যদি ফ্রিলান্সিং বা ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে নিজের ক্যারিয়ার গড়তে চান তাহলে ম্যাবস্ আই.টি আপনাকে অনেকভাবেই সাহায্য করবে এবং আপনি চাইলে ম্যাবস্ আই.টি ফ্রি মেম্বারশিপ নিয়ে আগে মেম্বার্স প্যানেলের বিস্তারিত দেখতে পারেন।  এখানে অনেক ফ্রি কোর্সও আপনি পাবেন সেগুলো আগে দেখুন এর পর যদি আপনি মনে করেন ম্যাবস্ আই.টি আপনাকে সাহায্য করবে তাহলে মেম্বারশিপ আপগ্রেড করে নিতে পারবেন।

ফ্রি একাউন্ট করে নিতে এখানে ক্লিক করুন

FAQ

আমার এই পোস্ট যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই পোস্টটি শেয়ার করুন এবং আপনার যদি কোন ধরনের প্রশ্ন থাকে তাহলে কমেন্টে জানাতে পারেন আমরা চেস্টা করবো আপনার প্রশ্নের উত্তর দিতে।

লাজুক হাসান

আস-সালামু-ওয়ালাইকুম, আমি লাজুক হাসান। আমি ম্যাবস্ আই.টি এর প্রতিষ্ঠাতা এবং আপনার কোর্স ইন্সট্রাকটর। আমি ৭ বছরেরও বেশি সময় ধরে ফ্রিলান্সিং এবং অনলাইন মার্কেটিং এর সাথে কাজ করছি।