কিভাবে হাই এনগেজিং ব্লগ কন্টেন্ট পাবলিশ করা যায়, যা কিনা ইনকাম দেবে

আপনার ওয়েবসাইট এর বেসিক কাজগুলো সম্পন্ন হলে এই স্টেপ এ আপনার কাজ হবে আর্টিকেল পাবলিশ করা।  আর্টিকেল পাবলিশ করার আগে আপনাকে কিছু বিষয় চিন্তা করে নিতে হবে যেমন কি আর্টিকেল লিখবেন, কিভাবে লিখবেন এবং কিভাবে এই আর্টিকেল থেকে টাকা ইনকাম করা যাবে।

আপনি যদি লং টাইম প্রোফিট এর কথা চিন্তা করে কাজ করেন তাহলে প্রথমে আপনার সাইটে নুন্যতম ২০/২৫ টি খুব ভালো মানের আর্টিকেল পাবলিশ করবেন যেখানে আপনার ভিজিটর সত্যিকারের ভেলু পায়।  এই আর্টিকেল গুলোতে কমার্শিয়াল টার্মস্ কম রাখবেন।  আমি বোঝাতে চাচ্ছি এই আর্টিকেলগুলো থেকে সরাসরি টাকা ইনকামের কথা চিন্তা করবেন না।

আপনার সাইটে যখন নুন্যতম ২০/২৫ টি আর্টিকেল হয়ে যাবে তখন আপনার সাইটটি অনেক পরিপূর্ণ একটি সাইট মনে হবে।  এবং এর পর থেকে আপনি চাইলে কমার্শিয়াল টার্মস্ -এ যেতে পারেন।

কি আর্টিকেল লিখতে হবে?

আপনি যখন আর্টিকেল লিখা শুরু করবেন তখন অল্প কিছু রিসার্চ করে নেবেন এবং দেখবেন যেই টপিক নিয়ে আপনি লিখছেন সেই বিষয়গুলোর গুগল সার্চ রেজাল্ট এ সার্চ ভলিউম আছে কিনা।  প্রথম ২০/২৫ টি আর্টিকেল এর জন্য যেই টপিক বা কিওয়ার্ড বেছে নেবেন সেখানে মাসে ১০ থেকে ৫০০ পর্যন্ত সার্চ ভলিউম থাকলে ভালো এর বেশি সার্চ ভলিউম এর কিওয়ার্ড নেওয়া থেকে বিরত থাকবেন।

এর কারন হচ্ছে বেশি কম্পিটিশনের কিওয়ার্ড নিলে সেখানে পরবর্তীতে আপনি খুব বেশি লাভবান হবেন না। কিন্তু যদি আপনি কম সার্চ ভলিউমের কিওয়ার্ড নিয়ে কাজ করেন পরবর্তীতে দেখা যাবে গুগল বা অন্য সার্চ ইঞ্জিনে আপনার আর্টিকেল র‍্যাঙ্কিং এ আসার সম্ভাবনা থাকবে। (এটা আমার ব্যাক্তিগত সাজেশন)

কি টপিক নিয়ে লিখবেন?

আপনি অবশ্যই আপনার নিশ পছন্দ করে নিয়েছেন কি বিষয়ে আপনি কাজ করবেন।  এখন আপনাকে খুজে দেখতে হবে ওই টপিক এর কোন জায়গাগুলোতে আপনি প্রফিট করতে পারবেন।  যেমন আমি এখানে একটি উদাহরন এর মাধ্যমে আপনাকে বোঝালে আপনি সহজে বুঝবেন।

write-article

ধরুন আমি Thrive Architect পেজ বিল্ডার (ল্যান্ডিং পেজ ডিজাইন সফটওয়্যার) বিক্রির জন্য প্রোমোশন করবো। এখন আমি কি টপিক সিলেক্ট করবো? হ্যা, আমি ল্যান্ডিং পেজ কিভাবে তৈরি করতে হয় সেই বিষয়ে লিখবো।  হতে পারে এই রকম - "কিভাবে খুব সহজেই ল্যান্ডিং পেজ তৈরি করা যায়"।

এই আর্টিকেল এর ভেতর আমি স্টেপ বাই স্টেপ কিছু গাইডলাইন দেবো এবং খুব ভালো তথ্য দেবো।  এর পাশাপাশি আমি ল্যান্ডিং পেজ বানানোর জন্য টুলস হিসেবে ব্যবহার করবো Thrive Architect ওয়ার্ডপ্রেস প্লাগিন।

এখন দেখুন এখানে আমি কিন্তু সরাসরি Thrive Architect আপনাকে কিনতে বলছিনা কিন্তু আপনি নিজেই বুঝতে পারছেন Thrive Architect প্লাগিন টি আপনার প্রয়োজন।  এবং আপনি নিজের প্রয়োজনেই টুলসটি কিনবেন।  আর যখন আপনি আমার আর্টিকেল এর লিঙ্ক থেকে কিনছেন আমি কিন্তু একটা কমিশন পাচ্ছি।

আশা করি বুঝতে পেরেছেন কিভাবে টপিক পছন্দ করবেন এবং কি আর্টিকেল আপনার সাইটে আপনি লিখবেন।  এইভাবে রিসার্চ করে নুন্যতম ২০/২৫ টি আর্টিকেল আপনার সাইটে পাবলিশ করুন।  কিভাবে আর্টিকেল আপনার সাইটে পাবলিশ করবেন সেটি আরো ভালোভাবে বোঝার জন্য নিচের ভিডিওটি দেখুনঃ

আশা করি বুঝতে পেরেছেন কিভাবে ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে আপনি আপনার আর্টিকেলগুলো পাবলিশ করবেন।  আর্টিকেল পাবলিশ করার পর আপনার সাইটের ভেতরে কিছু কাজ করতে হবে যা আপনার সাইটকে সার্চ ইঞ্জিন র‍্যাঙ্কিং এ সাহায্য করবে।  এই লিঙ্ক থেকে দেখুন কিভাবে আপনি আপনার সাইটের অনপেজ এসইও করতে পারেন।

আপনার ওয়েবসাইট না থাকলে আপনি ম্যাবস্ আই.টি থেকে প্রিমিয়াম কোয়ালিটি ডোমেইন এবং হোস্টিং সেবা নিতে পারেন। 


📝 স্টেপ বাই স্টেপ গাইড চাই


আপনি যদি ফ্রিলান্সিং বা ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে নিজের ক্যারিয়ার গড়তে চান তাহলে ম্যাবস্ আই.টি আপনাকে অনেকভাবেই সাহায্য করবে এবং আপনি চাইলে ম্যাবস্ আই.টি ফ্রি মেম্বারশিপ নিয়ে আগে মেম্বার্স প্যানেলের বিস্তারিত দেখতে পারেন।

এখানে অনেক ফ্রি কোর্সও আপনি পাবেন সেগুলো আগে দেখুন এর পর যদি আপনি মনে করেন ম্যাবস্ আই.টি আপনাকে সাহায্য করবে তাহলে মেম্বারশিপ আপগ্রেড করে নিতে পারবেন।

ফ্রি একাউন্ট করে নিতে এখানে ক্লিক করুন

FAQ

আমার এই পোস্ট যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই পোস্টটি শেয়ার করুন এবং আপনার যদি কোন ধরনের প্রশ্ন থাকে তাহলে কমেন্টে জানাতে পারেন আমরা চেস্টা করবো আপনার প্রশ্নের উত্তর দিতে।

লাজুক হাসান

আস-সালামু-ওয়ালাইকুম, আমি লাজুক হাসান। আমি ম্যাবস্ আই.টি এর প্রতিষ্ঠাতা এবং আপনার কোর্স ইন্সট্রাকটর। আমি ৭ বছরেরও বেশি সময় ধরে ফ্রিলান্সিং এবং অনলাইন মার্কেটিং এর সাথে কাজ করছি।