প্রি-রেকর্ডেড ভিডিও ব্যবহার করে কিভাবে কম্পিউটার থেকে ফেসবুক লাইভে আসা যায়

অনেকে দেখি ডেস্কটপ থেকে ফেসবুক লাইভে আসে আবার এমনও অনেক দেখি আগে রেকর্ড করা ভিডিও দিয়ে ফেসবুক লাইভে আসে, এটা কিভাবে করে? অনেকেই বলে ফেসবুক লাইভ নাকি ওয়েবসাইট ট্রাফিক জেনারেট করার ভালো একটা ফ্রি মধ্যম? হ্যা, এই পোস্টে আমি এই সব বিষয়গুলো বিষদ ভাবে আপনাকে বলতে যাচ্ছি।

এই পোস্ট থেকে আপনি শিখতে পারবেন কিভাবে আপনি আপনার প্রি-রেকর্ডেট ভিডিও দিয়ে ডেস্কটপ থেকে লাইভে আসতে পারেন। এবং এখানে আমি আপনাদের একটি রিসোর্স দেবো কিভাবে এই ট্রাফিক ব্যবহার করে আপনি মার্কেটিং করতে পারেন।

ফেসবুক লাইভ কি?

ফেসবুক লাইভ হচ্ছে ফেসবুকের একটি সেবা।  আপনার ফেসবুক আইডি থেকে আপনি যেমন বিভিন্ন পোস্ট পাবলিশ করতে পারেন ঠিক তেমনই তারা একটি ফিচার আপডেট করেছে যেখানে আপনি সরাসরি আপনার মোবাইল বা কম্পিউটার থেকে ভিডিও স্ট্যাটাস দিতে পারেন।  আপনি ফেসবুক লাইভ এ ক্লিক করে সরাসরি আপনার বন্ধুদের সাথে ভিডিও এর মাধ্যমে নিজেকে প্রকাশ করতে পারেন।

ফেসবুক লাইফ প্রথম যখন চালু করা হয় তখন শুধু মোবাইল থেকে লাইভে আসা যেত।  কিন্তু এখন এটা অনেক আপডেট করেছে এবং এখন আপনি চাইলে আপনার কম্পিউটার বা ল্যাপটপ থেকেও লাইভে আসতে পারবেন।

ফেসবুক লাইভ আপনার ব্যবসায় কিভাবে সাহায্য করতে পারে?

আমরা সবাই জানি ফেসবুক হচ্ছে একটি সোস্যাল কমিউনিটি।  বিশ্বের অনেক অড় একটি অংশ এখন ফেসবুক ব্যবহার করে।  একটা জরিপ থেকে দেখা গেছে ২০১৮ সালে প্রতি মাসে গড়ে ২.২৩ বিলিয়ন লোক ফেসবুক ব্যবহার করছে।  ফেসবুক আমরা ব্যবহার করি আমাদের নিজেদের লাইফ স্টাইল অন্যের সাথে শেয়ার করা, ভালোলাগা, খারাপ লাগা, নতুন নতুন লোকের সাথে পরিচয় ইত্যাদি কাজের জন্য।

মার্কেটার হিসেবে যদি চিন্তা করেন তাহলে আপনি জানেন যে কোন প্রোডাক্ট বিক্রি করতে হলে আপনাকে এমন একটা জায়গা খুজে বেড় করতে হবে যেখানে আপনি বিজ্ঞাপন করলে অনেক লোক আপনার বিজ্ঞাপন দেখার সুযোগ পাবে।  আপনি হয়তোবা অনেক সময় ফেসবুকে দেখে থাকেন অনেকেই লাইভে আসছে এবং সেখানে তারা বিভিন্ন বিষয়ে আলোচনা করে থাকে।  কেউ হয়তোবা মজা করার উদ্যেশ্যে আসে আবার কেউ আসে বিজনেজ এর জন্য।  আপনি যখন ফেসবুক নিউজ ফিড স্ক্রল করতে থাকেন আপনি হয়তোবা দেখে থাকবেন অনেকেই ফেসবুক লাইভে এসে তাদের নিজেদের প্রোডাক্ট এর বিজ্ঞাপন করছে।

আপনি নিজের ফেসবুক অ্যাক্টিভিটির ওপর একটু নজর দিলে বুঝবেন যে আপনার নিউজ ফিড এ যদি কোন টেক্সট স্ট্যাটাস থাকে তার থেকে বেশি আকৃষ্ট হয়ে থাকেন যখন কোন ছবি দেখেন এবং যদি ভিডিও হয় তাহলে ১ নজর হলেও সেটা আপনি দেখেন।

কি ভূল বললাম? আমার মনে হয় ঠিকই বলেছি।  তাহলে এখন চিন্তা করুন আপনি যদি ফেসবুক লাইভ ফিচার ব্যবহার করে ভিডিও শেয়ার করে থাকেন তাহলে কি পরিমান ভিজিটর সেটা দেখবে।  এখানে আপনি হয়তোবা প্রশ্ন করতে পারেন ভাই "আমি চাইলে তো ভিডিও ই আপলোড করতে পারি, তাহলে লাইভ কেন?"

হ্যা, এখানে লাইভে আসার কিছু সুবিধা আছে।  যেমন, আপনি যদি লাইভে আসেন তাহলে আপনার বন্ধুদের কাছে একটা নোটিফিকেশন যাবে এবং আপনার ভিডিও এর সাথে একটা লাল রঙ এর লাইভ আইকন থাকবে।   আর মানুষ এটা পছন্দ করে। এছাড়া আরো অনেক সুবিধা আছে যদি আপনি লাইভে আসেন।

কিভাবে লাইভে আসবেন সেটা দেখতে নিচের ভিডিও টি দেখুন, এখানে আমি স্টেপ বাই স্টেপ আপনাকে বোঝানোর চেস্টা করেছি।

আশা করি বুঝতে পেরেছেন কিভাবে আপনি আপনার কম্পিউটার থেকে খুব সহজেই লাইভে আসতে পারেন।  এখন আপনি যদি এই ফেসবুক লাইভ ফিচার ব্যবহার করে টাকা ইনকাম করতে চান তাহলে আমার এই কেস স্টাডি দেখতে পারেন।

কিভাবে ফেসবুক ফ্রি ট্রাফিক দিয়ে ৪৮ ঘন্টায় ১০০ ডলার অ্যাফিলিয়েট কমিশন ইনকাম করেছি?

আপনার সুবিধার জন্য এখানে সফটওয়্যার এর ডাউনলোড লিঙ্ক দেওয়া হলো।  ডাউনলোড করতে - এখানে ক্লিক করুন

Recommendation

আপনি যদি অনলাইনে নতুন হয়ে থাকেন তাহলে আমি আপনাকে সাজেস্ট করবো আমাদের মেম্বার্স প্যানেল মার্কেটিং রিসোর্স সেন্টারে একাউন্ট করে নিন।  আমাদের মেম্বার্স প্যানেলে আপনি আরো অনেক স্টেপ বাই স্টেপ গাইডলাইন পাবেন।

একাউন্ট করতে - এই লিঙ্কে ক্লিক করুন

FAQ

আমার এই পোস্ট যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই পোস্টটি শেয়ার করুন এবং আপনার যদি কোন ধরনের প্রশ্ন থাকে তাহলে কমেন্টে জানাতে পারেন আমরা চেস্টা করবো আপনার প্রশ্নের উত্তর দিতে।

লাজুক হাসান

আস-সালামু-ওয়ালাইকুম, আমি লাজুক হাসান। আমি ম্যাবস্ আই.টি এর প্রতিষ্ঠাতা এবং আপনার কোর্স ইন্সট্রাকটর। আমি ৭ বছরেরও বেশি সময় ধরে ফ্রিলান্সিং এবং অনলাইন মার্কেটিং এর সাথে কাজ করছি।