কেন এবং কিভাবে ওয়েবসাইট গুগল বা অন্যান্য সার্চ ইঞ্জিন থেকে ডিইন্ডেক্স করা যায়

এস.ই.ও করতে চাচ্ছেন? তাহলে প্রথমেই আপনার ওয়েবসাইট ডি-ইন্ডেক্স করুন।

আপনি হয়তোবা ভাবছেন এটা কি বলছেন ? আমিতো এতদিন শুনেছি ওয়েবসাইট ইনডেক্স করতে হয়। হ্যা, আপনি আপনার ওয়েবসাইট গুগল বা অন্যান্য সার্চ ইঞ্জিনে ইনডেক্স না করালে আপনি র‍্যাঙ্কিং এ আসতে পারবেন না।

তবে কখন ইন্ডেক্স করাবেন? হ্যা, প্রশ্ন এখানেই... আপনার ওয়েবসাইট যখন সম্পূর্ণ হবে এবং ইনডেক্স করার উপযোগী হবে তখন আপনি ইন্ডেক্স করুন।

আপনি যখন আপনার সাইট শুরু করলেন এবং সেখানে ওয়ার্ডপ্রেস ইন্সটল করলেন তখন কিছু অনাকাক্ষিত পেজ এবং পোস্ট তৈরি হয় আপনার সাইটে যা কিনা শুধু ডামি কন্টেন্ট। আপনি যদি আপনার সাইট তখন ইন্ডেক্স হতে দেন তাহলে দেখা যাবে ওই অনাকাক্ষিত লিঙ্ক গুলোও ইনডেক্স হয়ে যাবে।

এবং এটা আপনার সাইটের জন্য খারাপ দিক এজন্য প্রথমেই ডিইন্ডেক্স করে নিন। নিচের ভিডিওটি দেখুন কিভাবে ডি-ইন্ডেক্স করা যায়।

এখন আশা করি বুঝতে পেরেছেন কিভাবে আপনার ওয়েবসাইট ডি-ইনডেক্স করতে পারেন। আপনার সাইটের সব কাজ আগে সম্পূর্ণ করুন এবং এর পর আপনার সাইট ইন্ডেক্স এর জন্য অ্যাক্টিভ করে দিন।

এবং অবশ্যই আপনার সাইট ইনেডেক্স করার পর সাইট পিং করুন। যদি না জেনে থাকেন কিভাবে সাইট পিং করতে হয় তাহলে এই ভিডিও থেকে জানতে পারবেন কিভাবে খুব দ্রুত সাইটকে ইন্ডেক্স করাতে পারবেন।

Recommendation

আমাকে অনেকেই প্রশ্ন করেন যে আমি যদি SEO করতে চাই তাহলে কোন ডোমেইন এবং হোস্টিং সার্ভিস কোম্পানি আপনি প্রিফার করেন। আমি নিজে ব্যাক্তিগত ভাবে Namecheap ব্যবহার করি। এদের সেবা এবং প্রাইসিং ২ টিই অনেক ভালো। আপনি চাইলে আপনার ডোমেইন হোস্টিং Namecheap থেকে কিনতে পারেন।

Namecheap অফিসিয়াল সাইট ভিজিট করুন - এখানে ক্লিক করুন

FAQ

আমার এই পোস্ট যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই পোস্টটি শেয়ার করুন এবং আপনার যদি কোন ধরনের প্রশ্ন থাকে তাহলে কমেন্টে জানাতে পারেন আমি চেস্টা করবো আপনার প্রশ্নের উত্তর দিতে।

লাজুক হাসান

আস-সালামু-ওয়ালাইকুম, আমি লাজুক হাসান। আমি ম্যাবস্ আই.টি এর প্রতিষ্ঠাতা এবং আপনার কোর্স ইন্সট্রাকটর। আমি ৭ বছরেরও বেশি সময় ধরে ফ্রিলান্সিং এবং অনলাইন মার্কেটিং এর সাথে কাজ করছি।