সিপিএ, অ্যাফিলিয়েট মার্কেটিং এর জন্য লিঙ্ক ট্রাকিং সেবা কোনটা ভালো হবে?

ট্রাফিক জেনারেট করছেন কিন্তু সেল পাচ্ছেন না? সেল পাচ্ছেন কিন্তু বুঝে উঠতে পারছেন সেল হলো কোন ট্রাফিক সোর্স থেকে? হ্যা, এমন সমস্যা আপনার হবেই যদি আপনি আপনার ট্রাফিক এবং সেলস এর ট্রাকিং না রাখেন।  আপনি হয়তোবা জিজ্ঞাসা করবেন ট্রাকিং সেটা আবার কি?

হ্যা, অনলাইন বিজনেস, অ্যাফিলিয়েট মার্কেটিং বা সিপিএ মার্কেটিং করতে গেলে ট্রাকিং হচ্ছে অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়।  আপনি যদি ট্রাকিং না রাখেন তাহলে বিষয়টি এমন হবে চোখের উপর কালো কাপর বেধে সামনে হাটার চেস্টা করার মত।

একটু বিস্তারিত বলি তাহলে আশা করি আপনি সহজে বুঝতে পারবেন।

ধরুন আপনি কোন অফার প্রোমট করছেন। ট্রাফিক সোর্স হিসেবে ব্যবহার করছেন পে পার ক্লিক, ফেসবুক এবং ইউটিউব। আপনি যখন ট্রাফিক পাঠাচ্ছেন ধরে নিলাম কিছু সেলও আপনি পাচ্ছেন।  এখন আপনাকে যদি আমি জিজ্ঞাসা করি সেল টা কোন ট্রাফিক সোর্স থেকে আপনি পেলেন?

আপনি কি আমাকে বলতে পারবেন যে এই সেল টা কোন ট্রাফিক সোর্স থেকে আসলো? মনে হয় উত্তর আসবে “না”

এবার ধরুন, আপনি শুধু পে পার ক্লিক ক্যাম্পেইন করছেন এবং সেল ও পাচ্ছেন এখন আমি যদি আপনাকে জিজ্ঞাসা করি কোন ট্রাফিক সোর্স থেকে সেল পেলেন খুব সহজেই আপনি বলতে পারবেন যে পে পার ক্লিক থেকে সেল আপনি পয়েছেন। কিন্তু আমি যদি বলি আপনি কি জানেন কোন কিওয়ার্ড সার্চ করে ভিজিটর এসে আপনার প্রোডাক্টটি কিনলো সেটা বলতে পারবেন?

অবশ্যই আপনার উত্তর আসবে “না”।

এজন্যই আপনি যদি আপনার বিজনেসকে প্রোফিটঅ্যাবল করতে চান তাহলে অবশ্যই আপনার ট্রাকিং রাখাটা অনেক জরুরী।

কিভাবে ট্রাকিং রাখবো?

ট্রাকিং রাখার জন্য আপনাকে অবশ্যই কোন পেইড টুলস ব্যবহার করতে হবে।  আপনি অনলাইনে অনেক ট্রাকিং সফটওয়্যার পাবেন এর ভেতর সবথেকে বেশি জনপ্রিয় হচ্ছে ClickMagick.com

এই সার্ভিসটি আমি আমার ইন্টারন্যাশনাল ক্লাইন্টদের সাজেস্ট করে থাকি।  এদের সেবা ব্যবহার করতে হলে আপনাকে প্রতিমাসে নুন্যতম ১৭ ডলার পে করতে হবে।  এখানে প্রথম ১৪ দিনের একটা ফ্রি ট্রায়াল পাওয়া যায়।

এই আর্টিকেল এ আমি ClickMagick সম্পর্কে কোন টিউটোরিয়াল লিখছিনা কারন এটা অনেক বড় একটি সফটওয়্যার। একটি আর্টিকেল এ সব বিষয় আলোচনা করা সম্ভব না।  আশা করছি পরবর্তীতে আমি ভিডিও সহ ClickMagick সম্পর্কে আমাদের অফিসিয়াল সাইটে ব্লগ লিখবো।

যেটা বলছিলাম, ClickMagick এর প্রতিমাসে যেই ১৭ ডলারের প্যাকেজটি আছে সেখানে আপনি ১০,০০০ এর মত ক্লিক ট্রাক করতে পারবেন।  এর মানে হচ্ছে আপনি প্রতি মাসে ১০,০০০ এর বেশি ভিজিটর আনলে এই ট্রাকিং লিঙ্ক রিপোর্ট দেখাবেনা আপনাকে ৪৭ ডলারের প্যাকেজ আপগ্রেড করতে হবে।

এদের সেবা ব্যবহার করতে চাইলে আপনাকে একটু বেশিই খরচ করতে হবে।  তাহলে এখন কি করা যায়?

আমি অনেক রিসার্চ করে দেখেছি এবং খুব ভালো একটা রিসোর্স পেয়েছি যেটা কিনা আমাদের সাধ্যের ভেতর এবং যেখানে খুব কম খরচেই আমাদের বিজনেস ট্রাকিং এর জন্য যা যা দরকার তার সব অপশনই আমরা পেতে পারি।

ShortyWP ওয়ার্ডপ্রেস প্লাগিন

হ্যা, আমি এই প্লাগিনটির সাথে আপনাকে পরিচয় করিয়ে দিচ্ছি।  বলতে পারেন ShortyWP আপনার অ্যাফিলিয়েট লিঙ্ক ট্রাকিং এর আল্টিমেট সমাধান।  আমি সব সময় আমার নিজের ট্রাকিং এবং বিজনেস নিজের কন্ট্রোলে রাখতে চাই এজন্য এই প্লাগিনটি আমার অনেক পছন্দ।

shortywp

উপরের ছবিটি দেখুন এই প্লাগিন আপনি আপনার ওয়ার্ডপ্রেস সাইটে সেটাপ করেই কাজ করতে পারবেন এবং এখানে আপনি যা করতে পাছেন তা হচ্ছেঃ

  1. অ্যাফিলিয়েট লিঙ্ক নিজের সাইটের ব্যান্ড এ শর্ট করা
  2. অ্যাফিলিয়েট লিঙ্ক ক্লোকিং
  3. অটোমেটিক লিঙ্ক আর্টিকেল এ জেনারেট করা
  4. অ্যাফিলিয়েট কমিশন ট্রাকিং করা
  5. রিটারগেটিং পিক্সেল সেটাপ করা
  6. মোবাইল ট্রাফিক ট্রাক করা
  7. দেশ ভিত্তিক লিঙ্ক রিডাইকেট করা
  8. ভিজিটরের ডিটেইল ডেটা রিপোর্ট দেখা
  9. এছারা আরো অনেক ফিচার

সব ফিচারগুলোর মধ্যে আমার সব থেকে বেশি ভালো লাগে দেশ ভিত্তিক আমরা লিঙ্ক রিডাইরেট করতে পারবো।  আপনি যদি সিপিএ মার্কেটিং করেন তাহলে চিন্তা করে দেখুন আমাদের প্রতিটি অফারের যে কোন দেশকে নির্দিষ্ট করে দেওয়া হয়। যেমন ধরুন ইমেইল সাবমিট কোন একটি অফার নিলাম, তারা আমাদের বলে দেবে শুধুমাত্র USA থেকে যদি ইমেইল সাবমিট হয় তাহলে আমরা ক্মিশন পাবো।  এজন্য আমরা মার্কেটিং করার ক্ষেত্রেও অনেক সমস্যায় পরে যাই।

আমাদের ভিজিটর পাঠাতে হয় শুধুমাত্র USA থেকেই।  কিন্তু এই প্লাগিন আমরা ব্যবহার করলে ইমেইল সাবমিট এর একি ধরনের অফার আমরা বিভিন্ন দেশ ভিত্তিক সেটাপ করতে পারি।

বিষয়টি আরেকটু সহজভাবে বলার চেস্টা করি – আপনি ইমেইল সাবমিট ৫/১০ টি অফার খুজে নিলেন। অফারগুলো হতে পারে বিভিন্ন দেশ এর জন্য যেমন US, UK, CA, AU, NZ ইত্যাদি। এখন আপনি সবগুলো অফারকে ১ টা স্মার্ট লিঙ্ক হিসেবে তৈরি করতে পারবেন এবং যখন যে দেশ এর ভিজিটর আপনার লিঙ্ক ওপেন করবে তখন তার কাছে ওই দেশ এর অফার লিঙ্কটি ওপেন হবে।  এক্ষেত্রে আমাদের লিড অনেক বেশি পাবো। আশা করি বুঝতে পেরেছেন।

এছড়াও আরো অনেক অনেক ফিচার আছে যা কিনা ১টি আর্টিকেল এ লিখা সম্ভব না।  আপনারা যদি এই প্লাগিন সম্পর্কে আরো জানতে চান কমেন্ট এ জানাবেন আমি চেস্টা করবো আরো কিছু ভিডিও এবং ব্লগ লিখার জন্য।

এই প্লাগিন এর দাম কত?

আপনি মাত্র ১৭ ডলার দিয়েই এই প্লাগিনটি কিনতে পারছেন এবং আগামি ১২ মাসের জন্য আপনি প্লাগিন এর আপডেট পাবেন।  যখন আপনি কিনতে যাবেন আমার সাজেশন হচ্ছে লাইফটাইম আপডেট অপশনটি কিনে নেবেন।  কারন সব প্লাগিনই প্রতিনিয়ত আপডেট হয়।  সে ক্ষেত্রে আপনার খরচ পড়বে ৪৭ ডলার এবং আপনি ১ টি ওয়েবসাইটে প্লাগিনটি সেটাপ করতে পারবেন সাথে লাইফটাইম আপডেটতো পাচ্ছেনই।

একবার চিন্তা করে দেখুন আপনি যদি ClickMagick ব্যবহার করেন তাহলে আপনাকে প্রতি মাসেই নুন্যতম ১৭ ডলার করে পে করতে হবে আর এই প্লাগিনটি ১ বার পেমেন্ট করে কিনে নিলেই আপনার ট্রাকিং এর সব ধরনের সমস্যার সমাধান আপনি পেয়ে যাচ্ছেন।

আমি আগেও আপনাকে বলেছি আমি মূলত আমার ইন্টারন্যাশনাল ক্লাইন্টদের ClickMagick ব্যবহার করতে বলি কারন সেখানে আমার লাভ আছে কিন্তু বাংলাদেশ এর ভাই-বোনদের সুবিধার কথা চিন্তা করে আমি এই রিসোর্সটি শেয়ার করার জন্য এই আর্টিকেলটি আমি লিখছি। ​

আমি প্লাগিনটি কিনতে চাই

আপনি প্লাগিনটি কিনতে চাইলে এই লিঙ্ক থেকে তাদের অফিসিয়াল সাইট দেখতে পাবেন।  আমি সাজেস্ট করবো আপনি লাইফটাইম আপডেট প্যাকেজটি কিনে নেবেন তাতে করে প্লাগিন এর যখনই নতুন কোন আপডেট আসবে আপনি আপনার ওয়ার্ডপ্রেস অ্যাডমিন প্যানেল থেকে খুব সহজেই আপডেট করে নিতে পারবেন।

ShortyWp অফিসিয়াল সাইট লিঙ্ক – এখানে ক্লিক করুন

এই প্লাগিন এর সকল ফিচার এর ভিডিও টিউটোরিয়াল পেতে এই লিঙ্ক দেখতে পারেন

স্টেপ বাই স্টেপ গাইড চাই

আপনি যদি ফ্রিলান্সিং বা ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে নিজের ক্যারিয়ার গড়তে চান তাহলে ম্যাবস্ আই.টি আপনাকে অনেকভাবেই সাহায্য করবে এবং আপনি চাইলে ম্যাবস্ আই.টি ফ্রি মেম্বারশিপ নিয়ে আগে মেম্বার্স প্যানেলের বিস্তারিত দেখতে পারেন।

এখানে অনেক ফ্রি কোর্সও আপনি পাবেন সেগুলো আগে দেখুন এর পর যদি আপনি মনে করেন ম্যাবস্ আই.টি আপনাকে সাহায্য করবে তাহলে মেম্বারশিপ আপগ্রেড করে নিতে পারবেন।

ফ্রি একাউন্ট করে নিতে এখানে ক্লিক করুন

FAQ

আমার এই পোস্ট যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই পোস্টটি শেয়ার করুন এবং আপনার যদি কোন ধরনের প্রশ্ন থাকে তাহলে কমেন্টে জানাতে পারেন আমরা চেস্টা করবো আপনার প্রশ্নের উত্তর দিতে।

Disclosure: Some of the links above are affiliate links, which means that if you choose to make a purchase, I will earn a commission. This commission comes at no additional cost to you. Please understand that I have experience with all of these companies, and I recommend them because they are helpful and useful, not because of the small commissions I make if you decide to buy something.

Please do not spend any money on these products unless you feel you need them or that they will help you achieve your goals.
লাজুক হাসান

আস-সালামু-ওয়ালাইকুম, আমি লাজুক হাসান। আমি ম্যাবস্ আই.টি এর প্রতিষ্ঠাতা এবং আপনার কোর্স ইন্সট্রাকটর। আমি ৭ বছরেরও বেশি সময় ধরে ফ্রিলান্সিং এবং অনলাইন মার্কেটিং এর সাথে কাজ করছি।